কবিতার জাগরণে নেতৃত্ব দিতে পারে ভেড়ামারা.. মেয়র আনোয়ারুল কবির টুটুল

 



বাংলাদেশের কাব্য চর্চা তথা সাহিত্যচর্চার ক্ষেত্রে কুষ্টিয়া জেলার বিশাল বা উল্লেখযোগ্য একটি ভূমিকা আছে। এই মাটিতে বিশ্ব বরেণ্য কবি গীতিকার ও সুরকার লালন ফকির বাংলার সংগীতকে আলোকিত করতে বিরাট ভূমিকা রেখেছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মোশাররফ হোসেন এর মত সাহিত্যিকেরা কাঙাল হরিনাথ ও বাঘা যতিনের জেলা কুষ্টিয়ায় তাদের সাহিত্য প্রতিভা বিকশিত করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন বাংলা ভাষাকে সমৃদ্ধ করার সংগ্রামে। সেই পথ ধরে বর্তমান কালে কবিতার জাগরণের পথে নেতৃত্ব দিতে পারে কুষ্টিয়া ভেড়ামারা উপজেলা। আজ বুধবার সন্ধ্যায় কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহীদ মিনার প্রাঙ্গনে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রদত্ত সমাপনী বক্তব্যে ভেড়ামারা পৌরসভার মেয়র আনোয়ারুল কবির টুটুল একথা বলেন। মেয়র তার বক্তব্যে আরও বলেন, সাম্প্রতিককালে ভেড়ামারা উপজেলার সাহিত্যাঙ্গনে উল্লেখযোগ্য সংখ্যক জনপ্রিয় কবিদের আবির্ভাব ঘটেছে। এ সকল কবিগন তাদের লেখনীর মাধুর্যে ও নিয়মিত প্রকাশনার গুণে বিশাল একটি পাঠক চক্র গড়ে তুলতে সক্ষম হয়েছেন। কাব্যচর্চায় নতুন মাত্রা সংযুক্ত বা দৃশ্যমান হয়েছে এখানে। এরই ধারাবাহিকতায় এবারে ভেড়ামারা উপজেলায় এই বইমেলা ও কবিতা উৎসব অনুষ্ঠিত হচ্ছে। মেয়র আনোয়ারুল কবির টুটুল আরো বলেন, উপজেলা সদর বা মফস্বল এলাকা হওয়া সত্ত্বেও বইমেলা ও কবিতা উৎসব স্থানীয় অধিবাসীদের মধ্যে বিপুল সাড়া ফেলতে সক্ষম হয়েছে। ভেড়ামারার সাহিত্যাঙ্গনকে এগিয়ে নিতে কাব্যচর্চার ক্ষেত্রে অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে পৃষ্ঠপোষকতার প্রয়োজন রয়েছে। 



প্রয়োজনীয় সহায়তা যোগানো সম্ভব হলে নতুন নতুন কবিরা আরও অধিক অনুপ্রাণিত হবেন। তিনি আরো বলেন, কবিতা জীবন বোধ, প্রেম -বিরহ,  হাসি -কান্না, প্রকৃতি ও পরিবেশ, দ্রোহ ও মমতা সব কিছু ধারণ করে। সার্থক সমাজ গড়ে তুলতে কবিতার অনবদ্য ভূমিকা রাখার দৃষ্টান্ত রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন ভেড়ামারা থেকেও কবিদের সুযোগ রয়েছে জাতীয় পরিমণ্ডলে আসন গেড়ে নেবার। 

বিশিষ্ট শিক্ষাবিদ মুহ আনোয়ার-উল আজিম উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন। ভেড়ামারা কলেজের প্রভাষক আনিসুর রহমানের প্রাণবন্ত সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উল্লেখযোগ্যদের মধ্যে বিশিষ্ট লেখক ও গবেষক স্থানীয় আলহেরা অ্যাকাডেমির অধ্যক্ষ হাসানুজ্জামান খসরু, শিক্ষক বিনোদ কুমার বিশ্বাস, সময়ের জনপ্রিয় কবি আমেনা খানম উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গতকাল মঙ্গলবার একুশে ফেব্রুয়ারীর সকালে ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ উক্ত বইমেলা ও কবিতা উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন। তিন দিনব্যাপী আয়োজিত এই বইমেলার আগামীকাল শেষ দিন। শেষ দিনেও এ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ