বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ফেসবুক রীল


 ফেসবুক রীল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নতুন একটি সংস্করণ। সম্প্রতি ফেসবুক তাদের বিশ্বব্যাপী জনপ্রিয়তাকে আরও বর্ধিত করার উদ্দেশ্যে রিল ভিডিও আপলোড সিস্টেম চালু করেছে। ফেসবুক প্রোফাইল এবং ফেসবুক পেজে রিল প্রদর্শনীর সুযোগ পাচ্ছেন এর ব্যবহারকারীরা। ফেসবুক স্টোরি এর পাশাপাশি রিল সম্প্রতি দারুন জনপ্রিয়তা পেয়েছে। ‌ বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। রিল ভিডিও আপলোড পদ্ধতি চালু হবার পরে এর জনপ্রিয়তা বর্তমানে আকাশছোঁয়া। এক মিনিটের স্বল্প দৈর্ঘ্যের ভিডিও হওয়ায় টি-টোয়েন্টি ক্রিকেটের মতোই এটি জনপ্রিয়তা লাভ করেছে এখানে। রিল ভিডিও আপলোডের মাধ্যমে সর্বোচ্চ এক মিনিটের ভিডিও আপলোড করা যায়। ভিডিও আপলোডের সাথে ফেসবুক বিশেষ সুবিধা দিয়েছে পছন্দমত মিউজিক যুক্ত করার। ফেসবুক view রিলের বদৌলতে রাতারাতি বহুগুণ বৃদ্ধি পেয়েছে। মূলত বিনোদনমূলক ভিডিওই বেশি জনপ্রিয়তা পেতে দেখা যাচ্ছে। রিল ভিডিও আপলোড এর ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা বেশি এগিয়ে আছে। এর মাধ্যমে ফেসবুক থেকে অর্থ উপার্জনেরও সুযোগ করে দিয়েছে কর্তৃপক্ষ। রিলে ভিডিও আপলোড করে রাতারাতি স্টার বনে গিয়েছেন অনেকেই। সেই সাথে উপার্জন করে নিচ্ছেন কাড়ি কাড়ি টাকা। শুধুমাত্র চেহারা ও অঙ্গভঙ্গি দেখিয়ে অন্যের গানের সাথে মুখ মিলিয়ে ভিডিও আপলোড দিয়েই মিলছে তারকা খ্যাতি।

তবে ফেসবুক বা ভার্চুয়াল মিডিয়া রিলের বদৌলতে তাদের কাঙ্ক্ষিত ব্যবসা সফলতা লাভ করলেও বাংলাদেশের সমাজে এর বিরূপ প্রতিক্রিয়া পড়ছে বলে মনে করেন অনেকে। রক্ষণশীল সমাজের ধারক বাহকেরা মনে করছেন রিলে অশ্লীলতায় ভরপুর ভিডিও দেখানো হচ্ছে। অতিমাত্রায় দর্শক আকর্ষণ করতে বেপরোয়া অঙ্গভঙ্গি প্রদর্শন করছেন নির্মাতারা। ডিজিটাল নির্মাতাদের এহেন মনোভাবের কারণে যুব সমাজের মনোভাব পরিবর্তিত হচ্ছে। সমাজে অশ্লীলতা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে যৌন হয়রানি ও ধর্ষণের মত অপরাধ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপট তৈরি হয়েছে বলে মনে করেন অনেকে।

নেতিবাচক দিক থাকলেও আধুনিক সমাজে সভ্য সমাজ গঠনে ফেসবুকের একটি বিরাট ভূমিকা রয়েছে। ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড ছবি এবং ভিডিও ছাড়া অতিরিক্ত নগ্নতা পূর্ণ ভিডিও নিজে থেকেই ডিলিট করে দেয়। তরুণ সমাজের একটি বিশাল অংশ মনে করেন রিলের জনপ্রিয়তা বর্তমানে অন্য সবকিছুকে ছাড়িয়ে গেছে। চারদিকে রিল ভিডিওর জয়জয়কার। একে থামানোর কোন উপায় নেই। দীর্ঘদিন ফেসবুকের সাথে আছেন এমন ফেসবুক ইউজাররা জানিয়েছেন রিল ভিডিওর প্রভাবে ফেসবুকে স্বাভাবিক পোস্টগুলো জনপ্রিয়তা হারাতে শুরু করেছে। অভিজ্ঞ জনদের মতামত শুধু বিনোদন নয় শিক্ষা মূলক ভিডিওগুলোকে অগ্রাধিকার দিয়ে ডিজিটাল নির্মাতাদের উচিত রীল ভিডিওর সুবিধাকে জাতীয় ও সামাজিক মানদন্ডের ভিত্তিতে ব্যবহার করা। সেই সাথে মৌলিকতার চর্চা করাকে গুরুত্ব দিতে চান তারা। গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে সমাজকে ভালো কিছু উপহার দেয়া যায় না বলে অভিমত  বিদগ্ধজনদের।

ছবিতে জনপ্রিয় রিল ভিডিও নির্মাতাদের কয়েকজনকে দেখা যাচ্ছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ