ভেড়ামারায় সাইবার নিরাপত্তা সেমিনার

 ডেস্ক রিপোর্ট✋

ভেড়ামারা উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত রহিমা আফছার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আইসিটি অধিদপ্তর কর্তৃক স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবে "সাইবার নিরাপত্তা বিষয়ক" এক সেমিনার সভা ও প্রশিক্ষণ দিনব্যাপী অনুষ্ঠিত হয়। 


বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) বেলা ১২টার সময় অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন,ভেড়ামারা রহিমা আফছার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আছাদুল হক।



প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেড়ামারা উপজেলার নির্বাহী অফিসার হাসিনা মমতাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী প্রোগ্রামার মোঃ আলমগীর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ শরিফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মোঃ মোস্তাফিজুর রহমান। সেমিনারে প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন রহিমা আফছার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথি নির্বাহী অফিসার হাসিনা মমতাজ বলেন,বর্তমান সময়ে সাইবার ক্রাইমের সংখ্যা বেড়েই চলেছে। কেবলমাত্র সচেতনতার মাধ্যমে সাইবার ক্রাইম ৬০%-৮০% কমানো সম্ভব। সত্যি না জেনে অনলাইনে যেখানে সেখানে লাইক, কমেন্ট, শেয়ার বা কোনো লিংকে প্রবেশ না করলে আমাদের ফেসবুক হ্যাকিং হবার সম্ভাবনা থাকবে না। কোনো নারী যদি সাইবার ক্রাইমের শিকার হয় তার জন্য অবশ্যই পুলিশের সহায়তা নিতে হবে।

তিনি আরো বলেন,নারীদের সাইবার নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন, সি আই ডি সাইবার সাপোর্ট রয়েছে। সকল থানা পর্যায়ে ও নারীদের জন্য সাইবার নিরাপত্তার বিষয়ে সেবার ব্যবস্থা করা হচ্ছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েব সাইটে মিথ্য, অশ্লীল অথবা মানহানিকর ছবি প্রকাশ করলে অনধিক ১৪ বছরের এবং অনূন্য ৭ বছর কারাদন্ডে বা অনধিক ১ কোটি টাকা অর্থ দন্ডে দন্ডিত হবেন। তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন জানা থাকলে অপরাধ প্রবণতা কমে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ