রাষ্ট্রপতি ড. শিরিন শারমিন চৌধুরীর জীবন বৃত্তান্ত

 

রাষ্ট্রপতি ড. শিরিন শারমিন চৌধুরীর জীবন বৃত্তান্ত নিম্নরুপ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর সদ্য অধিষ্ঠিত রাষ্ট্রপতি ড. শিরিন শারমিন চৌধুরী বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি এবং নারীদের মধ্যে তিনিই প্রথম রাষ্ট্রপতি। তিনি ১৯৬৬ সালের ৬ অক্টোবর তারিখে জন্মগ্রহন করেন।

 তিনি বাংলাদেশ সরকারের প্রথম সচিব মরহৃম রফিকুল্লাহ চৌধুরী ও ঢাকা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর নাইয়ার এর কন্যা। তিনি নোয়াখালীর চাটখিলের কৃতি সন্তান। সর্বশেষ তিনি জাতীয় সংসদের স্পীকার হিসেবে দায়ীত্ব পালন করছিলেন। তিনি বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন মর্মে সংবাদ বেরিয়েছে। স্পীকার হওয়ার আগে ড. শারমিন বাংলাদেশের নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়ীত্ব পালন করেন। তিনি প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ছেড়ে দেয়া আসন রংপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।



তার স্বামীর নাম সৈয়দ ইশতিয়াক হুসাইন। সন্তানের নাম লামিসা শিরিন হুসাইন। শিরিন শারমিন চৌধুরীর মাতামহ ছিলেন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি সিকান্দার আলী। ড. শিরিন শারমিন চৌধুরী ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগে ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে সেকেন্ড স্ট্যান্ড করেন। ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং ১৯৯০ সালে এলএল এমএ পরীক্ষায় একই বিশ্ববিদ্যালয় থেকে ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়ার কৃতিত্ব দেখান। নবম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসন থেকে সদস্য নির্বাচিত হন। তিনি একজন কমেনওয়েলথ স্কলার। ২০০০ সালে তিনি এসেক্স থেকে পিএইচডি করেন। এই সময়ে তিনি সংবিধান, আইন ও মানবাধিকার বিষয়ে গবেষণা করেন। ১৯৯২ সালে বার কাউন্সিলে তালিকাভুক্ত আইনজীবি হিসেবে কর্মকাল শুরু করেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাস করেন।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া, গুগল সার্চসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বিঃদ্রঃ ছবির ক্যাপশনঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক সৌজন্য সাক্ষাৎকালে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ