আ্যডভোকেট আব্দুল হামিদ বাংলাদেশের ইতিহাসে সর্বদীর্ঘ মেয়াদের রাষ্ট্রপতি



বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদী রাষ্ট্রপতি থাকার রেকর্ড আ্যাডভোকেট আব্দুল হামিদের। তিনি ১০ বছর রাষ্ট্রীয় সর্বোচ্চ পদটিতে আসীন থাকার অভাবিত গৌরব অর্জন করেছেন। এর আগে এই রেকর্ডটি ছিল হুসেইন মুহাম্মদ এরশাদের দখলে। তিনি ৬ বছর ৩৬০ দিন রাষ্ট্রপতির ক্ষমতায় ছিলেন।এছাড়া সর্ব দীর্ঘ মেয়াদের রাষ্ট্রপতি ছিলেন ইয়াজ উদ্দিন আহম্মেদ। তিনি ৬ বছর ১৫৯ দিন দায়ীত্বে ছিলেন।এছাড়া ২ মেয়াদে ৬ বছরের ২০ দিন কম সময় পর্যন্ত দায়ীত্ব পালন করেছেন শাহাবুদ্দিন আহমেদ।  বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে স্বল্প মেয়াদের রাষ্ট্রপতি হলেন জমির উদ্দিন সরকার। তিনি মাত্র ৭৭ দিন দায়ীত্ব পালন করেন। ২য় স্বল্প মেয়াদী রাষ্ট্রপতি ছিলেন খন্দকার মোশতাক। তিনি মাত্র ৮৩ দিন রাষ্ট্রপতি ছিলেন।

অ্যডভোকেট আব্দুল হামিদের পূর্বতন রাষ্ট্রপতি ছিলেন জিল্লুর রহমান। আব্দুল হামিদও বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নাম স্থির হওয়া ড. শিরিন শারমিন দৌধুরীর মত জাতীয় সংসদের স্পীকার ছিলেন। অ্যাডভোকেট আব্দুল হামিদ বিতর্কের ঊর্ধে থেকে নিজের দায়ীত্ব পালন করে গেছেন মর্মে জনশ্রুতি আছে।

জিল্লুর রহমান রাষ্ট্রপতির পদে থাকা অবস্থায় তার অসুস্থতার কারনে ২০১৩ সালের ১৪ ই মার্চ আব্দুল হামিদ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়ীত্বভার গ্রহন করেন। একই বছর ২৪ এপ্রিল থেকে ২০১৮ সালের ২৪ এপ্রিল পর্যন্ত তিনি নিয়মিত প্রথম মেয়াদ শেষ করেন। দ্বিতীয় মেয়াদে তিনি ২৪ এপ্রিল ২০১৮ থেকে ২০২৩ সালের ২৩শে এপ্রিল পর্যন্ত মেয়াদ পূর্ণ করবেন বলে আশা প্রকাশ করা যায়। সেই হিসাবে তিনি ১০ বছর রাষ্ট্রপতি থাকার এলিট গ্রুপে একমাত্র ব্যক্তি হিসেবে ইতোমধ্যেই ইতিহাসের স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়ে ফেলেছেন।



অ্যাডভোকেট আব্দুল হামিদ ১ জানুয়ারী ১৯৪৪ সালে জন্মগ্রহন করেন।সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের অসুস্থতাজনিত কারনে তার চির প্রয়াণের ৬ দিন পূর্বে তিনি ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়ীত্ব লাভ করেন। তিনি নবম জাতীয় সংসদের স্পীকার ছিলেন। তিনি ২০১৩ সালে স্বাধীনতা দিবস পদকে ভূষিত হন।কিশোরগঞ্জের মিঠামাইন উপজেলার কামালপুর গ্রাম তার জন্মস্থান। তিনি সরকারি গুরুদয়াল কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হয়েছিলেন। তিনি বাংলাদেশের ২১ তম রাষ্ট্রপতি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ