অশীতিপর এক বৃদ্ধের জীবন সংগ্রাম !!

জীবন যুদ্ধ!  অশীতিপর এক বৃদ্ধের জীবন সংগ্রাম 
রাজু আহাম্মেদ# 
তাঁতের গামছা তৈরি ও ফেরি করে ক্রেতা খুঁজে সেই গামছা বিক্রি করে জীবন চলছে অশীতিপর এক  বৃদ্ধের জীবন। দারিদ্র্য বিমোচন নয় টিকে থাকার সংগ্রাম নিয়ে আমাদের আরেকটি প্রতিবেদন। এবারের প্রতিবেদন একজন জীবন সংগ্রামী মোকাদ্দেস আলীকে নিয়ে।



৮০ বছর বয়সের বৃদ্ধ মোকাদ্দেস আলী। বয়সের ভারে ভালো করে হাঁটতেও পারেন না তিনি। তবুও জীবিকার তাগিদে এখনো তাঁতে (hand loom) তৈরি করেন গামছা। এরপর কুষ্টিয়া শহরের বিভিন্ন জায়গায় কাঁধে গামছা ভর্তি ব্যাগ ঝুলিয়ে ফেরি করে সেই গামছা বিক্রি করেন। তার চোখের দৃষ্টি ঝাপসা হয়ে গেলেও তার আত্মবিশ্বাস সমুন্নত । মনোবল সুদৃঢ়। আর তাই ভিক্ষা না করে গামছা বিক্রি করে সংসার চালান তিনি। 


দীর্ঘ ৩০ বছর যাবৎ হেঁটে হেঁটে গামছা বিক্রি করে আসছেন মোকাদ্দেস। এর আগে ছোটবেলা থেকে প্রায় ৪০ বছর পায়ের শক্তিতে চালিয়েছেন প্যাডেলের ভ্যান। বয়স বাড়লেও সবসময় কাজের সঙ্গে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। এই বয়সে বাড়িতে গামছা তৈরি করেন এবং সেই গামছা হাতে নিয়ে কুষ্টিয়া শহরের বিভিন্ন জায়গায় প্রতিনিয়ত ছুটে চলেন তিনি। কারোর দয়ার উপরে নির্ভরশীল না হয়ে। কারোর দুয়ারে দুয়ারে যেয়ে হাত না পেতে বৃদ্ধ বয়সে শারীরিক নানা সীমাবদ্ধতার মাঝেও সম্মানজনক জীবিকা অব্যাহত রেখেছেন তিনি। তার এই স্বাধীনচেতা মনোভাবের জীবন সংগ্রাম পথ দেখাক আজকের তরুণদেরকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভেড়ামারায় এস আই বি এল এর উপ শাখার উদ্বোধন

আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এসআইবিএল এর উপ শাখার উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী অনুষ্ঠানে ভেড়ামারা উপজ...

সংবাদ সর্বক্ষণ